বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন

শিরোনাম :
সাপ্তাহিক সাহসী সময়ের ২৬তম বর্ষে পদার্পনে সকলকে প্রাণঢালা শুভেচ্ছা বীরত্বের এক অবিস্মরণীয় গৌরবময় দিন ৫৩তম মহান বিজয় দিবস আজ নিপাহ ভাইরাস প্রতিরোধে খেজুরের কাঁচা রস পান না করার জন্য আহবান স্বাস্থ্য অধিদপ্তরের বিজয় দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের বিভিন্ন কর্মসূচি রাজবাড়ীতে হারানো ৩৫টি মোবাইল উদ্ধার করে মালিকদের কাছে হস্তান্তর করল পুলিশ রাজবাড়ীতে গত ২৪ ঘন্টায় ডেঙ্গুতে আক্রান্ত ২৫ জন হাসপাতালে ভর্তি কালুখালী উপজেলার হোগলাডাঙ্গী মাদ্রাসা থেকে দাখিল-আলিম পরীক্ষার কেন্দ্র স্থানান্তরে ১১টি মাদ্রাসার শিক্ষা কার্যক্রম অনিশ্চয়তার পথে গোয়ালন্দ উপজেলার ছোট ভাকলায় ভ্যান উল্টে গভীর গর্তে পড়ে মসলা বিক্রেতা নিহত রাজবাড়ীতে সাহিত্যে বঙ্গবন্ধু শীর্ষক বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন ডিজিটাল যোগাযোগ ভারত-বাংলাদেশ অংশীদারিত্বের উদীয়মান ক্ষেত্র ঃ ভার্মা
কালুখালী উপজেলার হোগলাডাঙ্গী মাদ্রাসা থেকে দাখিল-আলিম পরীক্ষার কেন্দ্র স্থানান্তরে ১১টি মাদ্রাসার শিক্ষা কার্যক্রম অনিশ্চয়তার পথে

কালুখালী উপজেলার হোগলাডাঙ্গী মাদ্রাসা থেকে দাখিল-আলিম পরীক্ষার কেন্দ্র স্থানান্তরে ১১টি মাদ্রাসার শিক্ষা কার্যক্রম অনিশ্চয়তার পথে

॥ওয়াজেদ আলী॥ রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার ঐতিহ্যবাহী হোগলাডাঙ্গী মোহাম্মাদিয়া ইসলামিয়া মডেল কামিল মাদরাসার দাখিল এবং আলিম পাবলিক পরীক্ষার কেন্দ্র স্থানান্তরের আদেশ প্রত্যাহারের দাবীতে সম্প্রতি পরীক্ষা নিয়ন্ত্রক বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড বরাবর লিখিত আবেদন করেছে মাদ্রাসা কর্তৃপক্ষ।

অন্যদিকে একই অভিযোগে ছাত্র-ছাত্রীদের পক্ষে পরীক্ষা কেন্দ্র পুনর্বহালের দাবীতে হোগলাডাঙ্গীর মওদুদ আহম্মেদ বাচ্চু এবং ছবদাল ফকির বাদী হয়ে ৫জনকে বিবাদী করে বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে একটি রিট পিটিশন দাখিল করেন। রিট পিটিশন নং-৪৭৪৪/২০২৩।

রিটের বিবাদীরা হলেন, বাংলাদেশ কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের সচিব, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, রাজবাড়ীর জেলা প্রশাসক ও কালুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা।

মাদরাসার অধ্যক্ষ ড. মু মহিউদ্দিন আহমদ বলেন, আমরা মাদরাসা কর্তৃপক্ষ সুষ্ঠু ও সুন্দর পরিবেশ গঠন এবং সার্বিক বিধি অনুসরণে পরীক্ষা গ্রহণে বদ্ধ পরিকর। এছাড়াও এ উপজেলার অধিকাংশ মাদরাসা প্রতিষ্ঠান আমাদের মাদরাসার নিকটবর্তী হওয়ায় এসকল পরীক্ষার্থী ছাত্র ছাত্রীদের পরীক্ষায় অংশগ্রহণ সহজলভ্য বিধায় এ সর্ববৃহৎ প্রতিষ্ঠানে কেন্দ্রটি বহাল থাকাটা অধিকাংশ প্রতিষ্ঠানের দুর্ভোগ লাঘবের সর্বাধিক সহায়ক।

তিনি আরও বলেন, রাজবাড়ী জেলার ঐতিহ্যবাহী সর্ববৃহৎ কামিল মাদরাসা এটি। এখানে অবকাঠামো পরিবেশ বাউন্ডারী ওয়াল ও ধারণ ক্ষমতা তথা ৬শ থেকে ৭শ ছাত্র-ছাত্রীর পরীক্ষা গ্রহণের যাবতীয় ব্যবস্থাপনা বিদ্যমান রয়েছে।

তিনি বলেন, কালুখালী উপজেলার ১১টি মাদরাসা প্রত্যন্ত গ্রামাঞ্চলে হওয়ায় ছাত্র-ছাত্রীদের কালুখালী কেন্দ্রে গিয়ে পরীক্ষায় অংশ নেওয়াটা দুঃসাধ্য ও ব্যয় বহুল ব্যাপার। তাছাড়া এসএসসি পরীক্ষা কেন্দ্র আমাদের পাশ্ববর্তী মৃগীতে থাকার কারণে ছাত্র-ছাত্রীরা মাদরাসা শিক্ষার প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে এবং তারা জেনারেল লাইনের উপর পড়ালেখার প্রতি ঝুকে পড়ছে। মাদরাসা কেন্দ্রটি কালুখালী থেকে স্থানান্তর করে আমাদের মাদরাসায় পুনর্বহাল করা না হলে আগামী ২/১ বছরের মধ্যে কালুখালী উপজেলায় মাদরাসা শিক্ষার্থী শূণ্যের কোঠায় চলে আসবে। সে মতে ১৬২নং কেন্দ্র স্থানান্তরের সকল আদেশ সংশোধন করে সার্বিক দিক বিবেচনায় এনে অত্র প্রতিষ্ঠানে দাখিল এবং আলিম পাবলিক পরীক্ষার কেন্দ্র পুনর্বহাল রাখার দাবী জানিয়েছেন সংশ্লিষ্ট মহল।

 

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2022 sahasisamoy
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!