বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:০৪ পূর্বাহ্ন

শিরোনাম :
সাপ্তাহিক সাহসী সময়ের ২৬তম বর্ষে পদার্পনে সকলকে প্রাণঢালা শুভেচ্ছা বীরত্বের এক অবিস্মরণীয় গৌরবময় দিন ৫৩তম মহান বিজয় দিবস আজ নিপাহ ভাইরাস প্রতিরোধে খেজুরের কাঁচা রস পান না করার জন্য আহবান স্বাস্থ্য অধিদপ্তরের বিজয় দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের বিভিন্ন কর্মসূচি রাজবাড়ীতে হারানো ৩৫টি মোবাইল উদ্ধার করে মালিকদের কাছে হস্তান্তর করল পুলিশ রাজবাড়ীতে গত ২৪ ঘন্টায় ডেঙ্গুতে আক্রান্ত ২৫ জন হাসপাতালে ভর্তি কালুখালী উপজেলার হোগলাডাঙ্গী মাদ্রাসা থেকে দাখিল-আলিম পরীক্ষার কেন্দ্র স্থানান্তরে ১১টি মাদ্রাসার শিক্ষা কার্যক্রম অনিশ্চয়তার পথে গোয়ালন্দ উপজেলার ছোট ভাকলায় ভ্যান উল্টে গভীর গর্তে পড়ে মসলা বিক্রেতা নিহত রাজবাড়ীতে সাহিত্যে বঙ্গবন্ধু শীর্ষক বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন ডিজিটাল যোগাযোগ ভারত-বাংলাদেশ অংশীদারিত্বের উদীয়মান ক্ষেত্র ঃ ভার্মা
রাজবাড়ীর গৌতমপুর হতে জৌকুড়া পর্যন্ত জলমহাল থেকে অবৈধভাবে মৎস্য শিকার করছে অসাধু জেলেরা

রাজবাড়ীর গৌতমপুর হতে জৌকুড়া পর্যন্ত জলমহাল থেকে অবৈধভাবে মৎস্য শিকার করছে অসাধু জেলেরা

॥শিহাবুর রহমান॥ রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার গৌতমপুর হতে সদর উপজেলার জৌকুড়া পর্যন্ত পদ্মা নদীর কোল(বদ্ধ) জলমহাল থেকে অবৈধভাবে মৎস্য শিকার করে নিচ্ছে কতিপয় অসাধু জেলে।
এ বিষয়ে আদালত কর্তৃক নিষেধাজ্ঞা জারী এবং জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ করেও প্রতিকার পাচ্ছেন না ইজারাদার খানগঞ্জ চন্দনী ইউনিয়ন মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি আল আমিন।
ইজারাদার আল আমিন বলেন, গত ১০ই মার্চ ভূমি মন্ত্রণালয় ৬বছরের জন্য জলমহালটি আমার নামে ইজারা প্রদান করে। কিন্তু কিছু সংখ্যক লোক জলমহালটি দখল করার জন্য চেষ্টা করছে। এমনকি দিনে ও রাতে অবৈধভাবে জোরপূর্বক তারা মাছ মেরে নিয়ে যাচ্ছে। এতে আমি চরমভাবে আর্থিক ক্ষতিগ্রস্ত হচ্ছি। যার কারণে আমি লুৎফর রহমান, কাশি হালদার, নিরাঞ্জন হালদার, ওমর আলী, রাজীব, সাইদ, জিন্নাহ, লতিফ, আকমল, শুকুর আলী, মুক্তার ফকীর ও বিষু মন্ডল এই ১২জনের নাম উল্লেখ করে রাজবাড়ীর সহকারী জজ আদালতে অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন করি। গত ৩১শে জুলাই আদালত তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞাজারী করেন। কিন্তু নিষেধাজ্ঞা অম্যান্য করে এরা অবাধে মৎস্য শিকার করে যাচ্ছে। যার ফলে আমি গত ৬ আগস্ট রাজবাড়ীর জেলা প্রশাসক ও পুলিশের সুপারের কাছে অবৈধ মৎস্য শিকার বন্ধের দাবীতে উল্লেখিতদের বিরুদ্ধে অভিযোগ করি।
তিনি আরো বলেন, এ অভিযোগের ভিত্তিতে জেলা প্রশাসকের কার্যালয়ে এস.এ শাখা হতে উল্লেখিতরা যাতে অবৈধভাবে মৎস্য শিকার করতে না পারে সে কারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য গত ১৪ই আগস্ট কালুখালী ও রাজবাড়ী সদর উপজেলার নির্বাহী অফিসারকে পত্র প্রেরণ করেন। এরপরও উল্লেখিতরা অবৈধভাবে এ জলমহল থেকে তারা মৎস্য শিকার করছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক জেলে জানান, জলমহালটির কালুখালী উপজেলার অংশের কিছু লোক অবৈধভাবে মৎস্য শিকার করছে। ওমর আলী নামে এক প্রভাবশালী জেলে কয়েকজনের কাছ থেকে নৌকা প্রতি ১০ হাজার টাকা করে নিয়েছে। মূলতঃ ওমর আলী অন্য জেলেদের টোলের টাকা ইজারাদার আল আমিনকে না দিয়ে তাকে দেয়ার জন্য বলছেন। কিন্তু ওমর আলীর কোন বৈধ ইজারার কাগজপত্র নেই। আর এ সুযোগে কিছু জেলে ইজারাদার এবং ওমর আলী কাউকেই টোলের টাকা না দিয়ে মৎস্য শিকার করছে। অপরদিকে ওমর আলী ও তার লোকজন অবৈধভাবে অবাধে মৎস্য শিকার করছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2022 sahasisamoy
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!